1. rebnalhost@gmail.com : admin : Camellia Open Sky School
  2. fardinahmmedsami@gmail.com : Fardin Sami :

চা আবাদীতে সার প্রয়োগ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ অনুষ্ঠিত

বাংলাদেশ চা বোর্ড কর্তৃক উত্তরবঙ্গের চা শিল্পের সাথে সম্পৃক্ত স্টেকহোল্ডারদের নিয়ে আজ বৃহস্পতিবার “উন্নত জ্ঞান উন্নত চা” শ্লোগানকে সামনে রেখে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” এর ব্যানারে করোনাকালেও জুম অ্যাপের মাধ্যমে “চা আবাদীতে সার প্রয়োগ” শীর্ষক এক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ড আঞ্চলিক কার্যালয়ের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন এর সঞ্চালনায় উক্ত কর্মশালায় মূল রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন উক্ত বিষয়ের বিশেষজ্ঞ শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট এর মৃত্তিকা বিজ্ঞান বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান অসীম কুমার সাহা।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় উত্তরাঞ্চলের চা বাগান মালিক, ব্যবস্থাপক ও ক্ষুদ্র চা চাষিগণ সংযুক্ত ছিলেন। এছাড়াও উক্ত ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালায় লালমনিরহাট চা প্রকল্পের পরিচালক আরিফ খান, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা মোঃ আমির হোসেন, সহকারী খামার তত্ত্বাবধায়ক মোহাম্মদ ছায়েদুল হক ও বান্দরবানের সিইচটি প্রকল্পের পরিচালক সুমন সিকদার সংযুক্ত ছিলেন। কর্মশালায় উত্তরাঞ্চলের চা বাগানে মৃত্তিকা ব্যবস্থাপনা এবং অপরিণত ও পরিণত চা বাগানে সার প্রয়োগ বিষয়ের উপর বিস্তারিত আলোকপাত করা হয়।

করোনা মোকাবেলায় লকডাউন পরিস্থিতিতে সরকারের জনসমাগম নিষিদ্ধ হওয়ায় জুম অ্যাপের মাধ্যমে বাংলাদেশ চা বোর্ডের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত রাখা হচ্ছে।

উল্লেখ্য যে, বিগত ২০ অক্টোবর ২০২০ খ্রি. তারিখ হতে ক্ষুদ্র পর্যায়ে চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” মডেলে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হচ্ছে। বাংলাদেশ চা বোর্ডের ভিন্নধর্মী ছাদ ও দেয়াল বিহীন “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল”কর্মসুচির আওতায় উত্তরাঞ্চলের ৫ জেলায় এ পর্যন্ত ৪৩টি হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতি সপ্তাহেই ইউনিয়ন পর্যায়ে ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে বলে চা বোর্ড সূত্রে জানা গেছে।

https://www.abnews24.com/

Copyright © 2022 btbckaschool.com
Developed by Rebnal Global Limited