1. rebnalhost@gmail.com : admin : Camellia Open Sky School
  2. fardinahmmedsami@gmail.com : Fardin Sami :

পঞ্চগড়ের চা বোর্ডের আঞ্চলিক কার্যালয়ে ‘বঙ্গবন্ধু চা-গ্যালারি’

পার্বত্য অঞ্চল ও সিলেটের পর সমতল ভূমিতে চা চাষ করে দেশের তৃতীয় চা অঞ্চল হিসেবে এরই মধ্যে জায়গা করে নিয়েছে পঞ্চগড়। এবার পঞ্চগড়েই প্রতিষ্ঠিত হয়েছে ‘বঙ্গবন্ধু চা-গ্যালারি’।

চায়ের গুণগত মান প্রতিবেশী দেশ ভারতের দার্জিলিংয়ের মতো আন্তর্জাতিক মানের হওয়ায় এরই মধ্যে পঞ্চগড়ের চা প্রবেশ করেছে বিভিন্ন দেশে।

বাংলাদেশে চা শিল্পের বিকাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রয়েছে অসামান্য অবদান। এরই ধারাবাহিকতায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে পঞ্চগড়ের সমতল ভূমিতে চা চাষ করে চায়ের নিরব বিপ্লব ঘটেছে। চা শিল্পে বঙ্গবন্ধু ও শেখ হাসিনার গুরুত্বপূর্ণ অবদানের দুষ্প্রাপ্য স্থিরচিত্র ও সমতলে উৎপাদিত বিভিন্ন ব্যান্ডের চা নিয়ে পঞ্চগড় চা বোর্ডের আঞ্চলিক কার্যালয় স্থাপন করেছে বঙ্গবন্ধু চা-গ্যালারি।

বাংলাদেশে চা একটি জনপ্রিয় পানীয়। বাসাবাড়ি থেকে শুরু করে শহর গ্রামের হোটেল-রেস্টুরেন্ট সব জায়গায়ই জনপ্রিয় এ পানীয়ের চাহিদা আকাশচুম্বি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বিগত কয়েকবছরে পঞ্চগড়ের তেঁতুলিয়ার কয়েক হাজার হেক্টর জমি চায়ের সবুজ পাতায় ভরে যায়। জেলার সমতল ভূমিতে চা চাষে ঘটে নীরব বিপ্লব।

প্রাথমিক অবস্থায় বাগান ভিত্তিক চা চাষ হলেও পর্যায়ক্রমে ক্ষুদ্র চাষি পর্যায়ে এই চাষাবাদ জনপ্রিয় হয়ে ওঠে। দেশে চা শিল্পে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য অবদান ও চা শিল্পে তাদের বিভিন্ন উদ্যোগ ও সফল বাস্তবায়নের দুষ্প্রাপ্য স্থিরচিত্র ও জেলায় উৎপাদিত বিভিন্ন মান ও রংয়ের চা নিয়ে পঞ্চগড়ের চা বোর্ডের আঞ্চলিক কার্যালয়ে গড়ে উঠেছে বঙ্গবন্ধু চা-গ্যালারি।

দেশে চা চাষের ইতিহাস, চা চাষ, জেলায় উৎপাদিত বিভিন্ন মানের চা ও চাষীদের চা চাষ বিষয়ক বিভিন্ন পরামর্শ পাবার সুযোগ রয়েছে এ গ্যালারিতে। চা গ্যালারি স্থানীয়দের কাছে চা প্রদর্শনীর ভূমিকা পালন করছে। চা সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ থাকায় প্রতিদিনই স্থানীয় চা চাষী, বাগান মালিক ও চা বিষয়ে আগ্রহী দর্শনার্থীরা গ্যালারি দেখতে আসছে।

গ্যালারি দেখতে আসা আতাউর রহমান ও সেলিনা আকতার সময় নিউজকে বলেন, চা নিয়ে চা বোর্ডের এমন উদ্যোগ প্রশংসনীয়। বঙ্গবন্ধু চা গ্যালারি দেখে চা শিল্পে বঙ্গবন্ধু ও বর্তমান প্রধানমন্ত্রীর অবদান ও চা সম্পর্কে বিস্তারিত জেনে তারা অভিভূত।

বাংলাদেশ চা বোর্ড পঞ্চগড়ের আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শামীম আল মামুন সময় নিউজকে জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অক্লান্ত পরিশ্রমে গড়া চা বোর্ড ও চা শিল্পের বিকাশে তাদের অনন্য অবদান রয়েছে। চা শিল্প নিয়ে তাদের বিভিন্ন সময়ের উল্লেখযোগ্য কাজের স্থিরচিত্র, চা গবেষণাপত্রসহ চা সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ও জেলায় উৎপাদিত বিভিন্ন ব্র্যান্ডের চা বঙ্গবন্ধু চা গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে।

বঙ্গবন্ধু চা গ্যালারি সবার জন্য উন্মুক্ত বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টরা।

https://www.somoynews.tv/

Copyright © 2022 btbckaschool.com
Developed by Rebnal Global Limited