1. rebnalhost@gmail.com : admin : Camellia Open Sky School
  2. fardinahmmedsami@gmail.com : Fardin Sami :

পঞ্চগড়ের অটোয়ারীতে চা বিষয়ক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ চা বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “এক্সটেনশন অব স্মল হোল্ডিং টি কাল্টিভেশন ইন নর্দান বাংলাদেশ” প্রকল্পের আওতায় মঙ্গলবার পঞ্চগড় জেলার আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের স্কুল মাঠে অত্র এলাকার ক্ষুদ্র চা চাষিদের নিয়ে “উন্নত জ্ঞান উন্নত চা” শ্লোগানকে সামনে রেখে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” এর ব্যানারে “বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদি ব্যবস্থাপনা” শীর্ষক দিনব্যাপী হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৬০ জন ক্ষুদ্র চা চাষি অংশগ্রহণ করেন। ওই কর্মশালায় রিসোর্স পার্সন হিসাবে বক্তব্য রাখেন পঞ্চগড়স্থ বাংলাদেশ চা বোর্ডের ঊর্ধবতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও নর্দান বাংলাদেশ প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. মোহাম্মদ শামীম আল মামুন, উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মোঃ আমির হোসেন।

দিনব্যাপি কর্মশালায় বক্তাগণ চায়ের জাত নির্বাচন, চারা রোপন, প্লাকিং, টিপিং, প্রুনিং, সার প্রয়োগ, পোকামাকড় ও রোগবালাই দমন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ও কর্মশালা শেষে চা বাগানে হাতেকলমে প্রশিক্ষণ প্রদান করেন। সহজে সেবা পেতে চাষিদের ‘দুটি পাতা একটি কুঁড়ি’ মোবাইল অ্যাপ ব্যবহার শিখানো হয়। কর্মশালার রিসোর্স পারসনগণ তাঁদের বক্তব্যে উত্তরাঞ্চলের চায়ের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চায়ের গুণগতমান উন্নয়নে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন।
প্রসঙ্গতঃ বাংলাদেশ চা বোর্ডের বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ জহিরুল ইসলাম এনডিসি, পিএসসি এর পরিকল্পনা ও নির্দেশনায় চা চাষিদের দোরগোড়ায় প্রশিক্ষণ সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” মডেলে মাঠ পর্যায়ে ইউনিয়নভিত্তিক এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে উত্তরবঙ্গের ক্ষুদ্র পর্যায়ের চাষিরা সঠিক উপায়ে চায়ের পাতা চয়ন, সার প্রয়োগ ও পোকামাকড়-রোগাবালাই দমনে সক্ষম হবে ও তাঁদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে বলে আশা করেন সংশ্লিষ্টরা। বাংলাদেশ চা বোর্ডের ভিন্নধর্মী “ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল” উদ্যোগের/কর্মসূচীর আওতায় উত্তরাঞ্চলে ৫ জেলায় এ পর্যন্ত ২৮টি হাতেকলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং প্রতি সপ্তাহেই ইউনিয়ন পর্যায়ে ক্যামেলিয়া খোলা আকাশ স্কুলের এ ধরণের প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত থাকবে বলে চা বোর্ড সূত্রে জানা গেছে।

https://www.fns24.com/

Copyright © 2022 btbckaschool.com
Developed by Rebnal Global Limited